ইসলামী শিক্ষা দিবসের চেতনা

আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। সবাই সুস্থ ও সুন্দর আছেন এই প্রত্যাশা করছি। পাঠক চিন্তা বিভাগে আপনাদের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। আরো বেশি বেশি লেখা আশা করছি। আগামী সংখ্যার বিষয় “ঈদুল আজহার শিক্ষা”। লিখবেন ২৫০ থেকে ৩০০ শব্দের মধ্যে। অ৪ সাইজের ফুলস্কেপ সাদা কাগজের একপিঠে যথেষ্ট পরিমাণ ফাঁক রেখে লিখতে হবে। লেখার নিচে আপনার পূর্ণ নাম ও ঠিকানা থাকতে হবে। খামের উপর অবশ্যই “পাঠক চিন্তা” কথাটি লিখে দিতে হবে। কোনো অবস্থাতেই ফটোকপি বা নিউজপ্রিন্ট কাগজে লেখা গ্রহণযোগ্য হবে না। ই-মেইলেও লেখা পাঠানো যাবে : chhatra_sangbad@yahoo.com|। -বিভাগীয় পরিচালক

নির্মমভাবে আঘাত করে শহীদ করা হয় আব্দুল মালেক ভাইকে

Islam is the complete code of life,
Islam is the complete code of balance of life.
ইসলাম ধর্ম গ্রন্থের সর্ব প্রথম কথা জ্ঞানার্জন। বর্তমান শিক্ষাব্যবস্থা ত্রুটিপূর্ণ। যার কারণে মানব সভ্যতা বার বার হোঁচট খাচ্ছে। মানব সভ্যতাকে উন্নত করার জন্য তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র আবদুুল মালেক এমন একটি শিক্ষাব্যবস্থার কথা বলেছিল যে শিক্ষাব্যবস্থা সৎ যোগ্য দেশপ্রেমিক আদর্শ চরিত্রবান নাগরিক উপহার দেবে। যে শিক্ষাব্যবস্থা শিক্ষা দেবে নীতি নৈতিকথা, মানবতা, মানবিক মূল্যবোধ, আদর্শিক মূল্যবোধ। তার এ কথা সে সময়ের দেশের শত্র“, কায়েমী স্বার্থবাদীরা সহ্য করতে পারেনি। ১৫ আগস্ট তাকে নির্মমভাবে হত্যা করে। বর্তমান শিক্ষা ব্যবস্থায় শিক্ষা দেয় এক লিটার দুধে এক পোয়া পানি মিশালে ৫টাকা লাভ হয়। অতএব ২০ লিটার দুধে ২০ পোয়া পানি মিশালে কত টাকা লাভ হবে। কিন্তু শিখানো হয় না, ১ লিটারে ১ পোয়া পানি মিশালে ৫ টাকার ক্ষতি করে। ২০ লিটারে ২০ পোয়া পানি মিশালে কত মানুষের কত টাকা ক্ষতি করে। এই ত্র“টিপূর্ণ শিক্ষাব্যবস্থার কারণে শিক্ষিত দুর্নীতিপরায়ণ মানুষ তৈরি হচ্ছে। যার কারণে মানবসভ্যতা ভুলুণ্ঠিত হচ্ছে। জাতিকে এই বৃহত্তম ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য সকল ছাত্র-ছাত্রীদের “ইসলামী শিক্ষা দিবসের চেতনাকে” সামনে রেখে এগিয়ে আসতে হবে।
সালাহউদ্দিন হাওলাদার
ইসলামাবাদ সিদ্দিকীয়া ফাযিল মাদ্রাসা, রামপাল, বাগেরহাট

প্যারাডাইস লস্টের বিখ্যাত কবি মিল্টন বলেছিলেন ‘Education is the harmonious development of body, mind and soul.অর্থাৎ শিক্ষা হচ্ছে দেহ, মন ও আত্মার সমন্বিত উন্নয়নের নাম।  এক কথায় বলা যায় যে, শিক্ষা হচ্ছে বাহ্যিক জ্ঞান বা বিশেষ কৌশলকে আয়ত্ত করা। তার বিবেককে জাগ্রত করা, প্রশিক্ষণ দেয়া, লালন ও পরিপূর্ণভাবে পরিচালিত করা; এবং তার আত্মাকে বিশুদ্ধ করা, শাসন করা। যাতে একজন মানুষ পরিপূর্ণ মানুষ হিসেবে পরিণত হতে পারে।
এখান থেকে বোঝা যায় যে শিক্ষার মূল উদ্দেশ্য হলো যেখানে অন্ধকার সেখানে আলোর পরশ মেলে দেয়া। আর এ আলোর পরশের দিক নির্দেশনা একমাত্র ইসলামী শিক্ষাব্যবস্থার মধ্যে বিরাজমান। যে শিক্ষাব্যবস্থার রূপকার হলেন, বিশ্ব মানবতার শ্রেষ্ঠ শিক্ষক নবী মুহাম্মদ (সা)।
আর এ শিক্ষাব্যবস্থাকে নতুনভাবে জাগ্রত করার জন্য যার অবদান চিরন্তন স্মরণীয় তিনি হলেন আমাদের সবার প্রিয় শহীদ আবদুল মালেক।
যিনি জীবনের শেষ রক্ত দিয়ে ইসলামী শিক্ষাব্যবস্থাকে প্রতিষ্ঠার আঞ্জাম দিয়েছেন। আজ যদিও আমরা শহীদ আবদুল মালেক ভাইয়ের প্রচেষ্টাকে সম্পূর্ণরূপে প্রতিষ্ঠিত করতে পারিনি তবুও আমরা শহীদ আবদুল মালেক ভাইয়ের ত্যাগকে আমাদের প্রেরণা হিসেবে গ্রহণ করার মাধ্যমে সকল ছাত্রসমাজের মাঝে ১৫ আগস্ট ইসলামী শিক্ষা দিবসের গুরুত্ব তুলে ধরার মাধ্যমে ছাত্রসমাজের মাঝে যেন আমরা এ চেতনা জাগ্রত করতে পারি  ইসলামী শিক্ষাব্যবস্থাই হলো মানবতার মুক্তির একমাত্র পথ ও পাথেয়।
এর মাধ্যমে বিশ্বমানবতার শান্তি ও কল্যাণ বয়ে আনবে। বাংলাদেশের সকল মানুষের মাঝে যেন শহীদ আবদুুল মালেকের উত্তরসূরি হিসেবে আমরা সবাই শহীদ আবদুল মালেকের সেই অসমাপ্ত কাজ তথা যে আদর্শ প্রতিষ্ঠার জন্য তিনি জীবন দিয়েছেন, তা পূর্ণ প্রতিষ্ঠার জন্য যেখানে যে দায়িত্ব আন্দোলন এবং ইসলামী আদর্শের মর্যাদার জন্য পালন করা উচিত তা পালন করতে হবে, তার প্রতিক্রিয়ায় যদি জীবন যায় তো যাবে, জুলুম অত্যাচার হলেও হবে। এটাই হোক আমাদের সবার ইসলামী শিক্ষা দিবসের চেতনা।
মুহাম্মদ ইমরান হোসাইন
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ

SHARE

Leave a Reply