বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি

ইনস্টিটিউট এবং এর অবস্থান
১৯৬০ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (বিআইএমটি)-এর কার্যক্রম শুরু হয়। শীতলক্ষ্যা নদীর পূর্বতীরে বন্দর থানাসংলগ্ন ১০ একর ভূমির ওপর এই ইনস্টিটিউট অবস্থিত, যার তিন দিকেই শীতলক্ষ্যা নদী এবং ত্রিবেনী খাল অবস্থিত। বাংলাদেশ সরকারের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীনে পরিচালিত বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি একটি ব্যতিক্রমী শিক্ষাপ্রতিষ্ঠান। এখান থেকে খুব কম খরচে পড়াশোনা শেষ করে ভালো ক্যারিয়ার গঠন করা যায়। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের উদীয়মান জাহাজ নির্মাণশিল্পে এবং বৈদেশিক রেমিট্যান্স বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। এখানে ঝঝঈ পাস করার পর ভর্তি কার্যক্রম শুরু হয়।
ছাত্রাবাস
বিআইএমটি-তে দূর-দূরান্ত থেকে আগত ছাত্রদের জন্য ছাত্রাবাসের ব্যবস্থা আছে। তিনতলাবিশিষ্ট এবং চারতলাবিশিষ্ট ছাত্রাবাস দু’টিতে ৪০০ এর অধিক ছাত্রের আসন রয়েছে।
গ্রন্থাগার
মেরিন ইঞ্জিনিয়ারিং শিক্ষার ওপর দেশের বৃহত্তম সংগ্রহ সমৃদ্ধ একটি গ্রন্থাগার আছে। গ্রন্থাগারে মেরিন ইঞ্জিনিয়ারিং শিক্ষার ওপর বিশ্বের বিভিন্ন দেশের লেখকের বই সংগৃহীত আছে।
ওয়ার্কশপ ও ল্যাবরেটরি
রসায়ন, পদার্থবিজ্ঞান এবং কম্পিউটার ল্যাব যে কেবল প্রয়োজনের তুলনায় যথেষ্ট তাই নয়, এই দেশের সর্বোত্তম ওয়ার্কশপগুলোর অন্যতম। আইসি ইঞ্জিন ওয়ার্কশপটিতে বিভিন্ন ডিজেল ইঞ্জিনের সর্ববৃহৎ সমাবেশ ঘটেছে। ওয়েল্ডিং এবং ফেব্রিকেটিংয়ের কাজের জন্য অত্যাধুনিক বিভিন্ন প্রকারের যন্ত্রপাতি আছে। একটি স্লিপওয়ে, একটি বৃহৎ ওয়েল্ডিংশপ, একটি বৃহৎ মেশিনশপ, কার্পেন্ট্রিশপ, ফিটিংশপ, লপটিংশপ এবং অত্যাধুনিক ড্রইং ল্যাব আছে।

জব সেক্টর
*    স্বল্প খরচে বিদেশে জব পাওয়া এবং পাশাপাশি উচ্চ শিক্ষার সুযোগ রয়েছে। (সিঙ্গাপুর, জার্মানি, জাপান, ইংল্যান্ড, কাতার, অস্ট্রেলিয়া, দুবাই)
*    ফরেন শিপ
*    দেশীয় জাহাজ
*    শিপ ইয়ার্ড ও ডক ইয়ার্ড
*   পাওয়ার প্লান্ট
*    ডিজাইন সেকশন
*    সিমেন্ট ফ্যাক্টরি

যে কোনো তথ্যের জন্য যোগাযোগ
E-mail: meac2012@gmail.com
১. এনামুল হক (শাহীন) :
০১৯৬২-৪১৪৭০০, ০১৫৫৫-০৭৫৮৬২
২. মোস্তফা কামাল :
০১৮৩৪-৭১৪৬১৬, ০১৭২৯-৮৭৮২০৪
৩. মো: মারুফ মাহমুদ :
০১৬৮০-২৫৪৩৪৪, ০১৮৪৩৯৩২৬৯০

অন্যান্য :
অত্র প্রতিষ্ঠানে-
*    সুচিকিৎসার ব্যবস্থা রয়েছে।
*    বৃত্তির ব্যবস্থা রয়েছে।
*   আছে নিরিবিলি ও খোলামেলা পরিবেশ।

SHARE

Leave a Reply