post

সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ বাংলাদেশের হারবাল মেডিসিনের সর্বোচ্চ বিদ্যাপীঠ

১০ আগস্ট ২০১৪

 ডা. এস. এম. হাসান

kkannthaসরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ দেশের অন্যান্য সকল সরকারি মেডিক্যাল কলেজের মতোই একটি মেডিক্যাল কলেজ যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের অধিভুক্ত। কলেজটি ঢাকার মিরপুরে অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত। এখানে পাঁচ বছর মেয়াদি অ্যাকাডেমিক কোর্স সমাপ্ত করে অত্র মেডিক্যাল কলেজ হাসপাতালে এক বছর ইন্টার্নিশিপ করতে হয়। অতঃপর বিশ্ববিদ্যালয় কর্তৃক সনদ প্রদান করা হয়। W.H.O সারা বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাপনা পর্যালোচনা করে হারবাল চিকিৎসা তথা হাজার বছরের ঐতিহ্যবহী ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসাবিজ্ঞানকে স্বীকৃতি দান করে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১৯৯০ সালে ইউনানী, আয়ুর্বেদ এবং আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির সমন্বয়ে এই ব্যতিক্রমধর্মী মেডিক্যাল কলেজটি প্রতিষ্ঠা লাভ করে। এই কলেজে ইউনানী ও আয়ুর্বেদিক দু’টি বিভাগ রয়েছে। ইউনানী বিভাগে আসনসংখ্যা ২৫ এবং আয়ুর্বেদিক বিভাগে আসনসংখ্যা ২৫। কোর্স (Course) : M.B.B.S – সমমান

  • BUMS (Bachelor of Unani Medicine & Surgery)
  • BAMS (Bachelor of Ayurvedic Medicine & Surgery)

প্রতিষ্ঠানটির বৈশিষ্ট্য (Characteristics of this Institution) ষ    বাংলাদেশের হারবাল মেডিক্যালের একমাত্র সর্বোচ্চ বিদ্যাপীঠ ষ    সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ। ষ    W.H.O (World Health Organization) কর্তৃক স্বীকৃত ষ    ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অন্তর্ভুক্ত। ষ    সুবিশাল ক্যাম্পাস। ষ    অ্যাকাডেমিক ভবন ১টি। ষ    হাসপাতাল (২৫০ বেড) ষ    ছাত্র হোস্টেল ১টি। ষ    ছাত্রী হোস্টেল ১টি (অস্থায়ী) ষ    সমৃদ্ধ পাঠাগার। ষ    নিজস্ব গবেষণাগার। ষ    ঔষধি বাগান-৬টি। পঠিত বিষয়সমূহ (Academic Subject)

  •  1st Prof : Anatomy, Physiology, Biochemistry, Traditional subject
  • 2nd Prof : Pathology & Microbiology, Community Medicine, Forensic Medicine & Toxicology, Traditional subject
  • 3rd Prof : Surgery, Obstetrics & Gynecology, EENT, Herbal medicine.

উচ্চশিক্ষা অস্ট্রেলিয়া, জার্মানি, আমেরিকা, চীন, রাশিয়া, কানাডসহ প্রভৃতি দেশে ন্যাচারাল মেডিসিনের ওপর MD এবং বিভিন্ন চিকিৎসা সম্পর্কীয় বিষয়ের ওপর পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। এ ছাড়াও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় যেমন- বেনারস হিন্দু ইউনিভার্সিটি, গুটরাট আয়ুর্বেদিক ইউনিভার্সিটি, আলীগড় মুসলিম ইউনিভার্সিটি সাজার্রিসহ চিকিৎসাবিজ্ঞানের সকল বিষয়ের ওপর উচ্চশিক্ষা এবং প্র্যাকটিসের সুযোগ রয়েছে। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনেক ভালো বিষয়ের ওপর H Masters, MPhil, PhD করা যায়। চাকরির সুযোগ (Job Opportunity)

  •  সব সরকারি হাসপাতালে মেডিক্যাল অফিসার হিসেবে।
  • প্রথিতযশা ফার্মাসিউটিক্যাল গুলোতে এক্সিকিউটিভ অফিসার হিসেবে।
  •  ব্যক্তিগত চেম্বার।

ভর্তির প্রয়োজনীয় তথ্য (Information of Admission)

  •   ভর্তি যোগ্যতা (Job Qualification) : বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞানসহ SSC ও HSC (অথবা সমমান) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ পেলে আবেদন করা যাবে। SSC ও HSC  উভয় পরীক্ষায় কোনটিতে জিপিএ ৩.৫০ এর কম পেলে আবেদন করা যাবে না। Biology-তে অবশ্যই ৩.৫০ থাকতে হবে।
  •   পরীক্ষা পদ্ধতি : (MCQ) পদার্থ-২০ রসায়ন-২৫ জীববিজ্ঞান-৩০ সাধারণ-১০ ও ইংরেজি-১৫=১০০

    SSC×8=40 HSC×12=60 এখানে ভর্তিচ্ছুদের ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে সহযোগিতা করে থাকে অপটিক কোচিং সেন্টার। বিস্তারিত তথ্যের জন্য- ডা: আবু সাজিদ-০১৯৫৪০৬৯৩৭০, ডা: এস.এম. হাসান ০১১৯২১৯৮১৫৯।

আপনার মন্তব্য লিখুন

কপিরাইট © বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির