post

এক নজরে শিক্ষা ও ক্যাম্পাস সংবাদ

ছাত্র সংবাদ ডেস্ক

২১ আগস্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়

- ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ইন প্রফেশনাল ব্যাংকিং (গচই) ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আবেদনের শেষ তারিখ ১২ আগস্ট, ২০২৩। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ আগস্ট, ২০২৩ ।  

(বিস্তারিত জানতে https://eduresultbd.com/dhaka-university-masters-admission/)


রাজশাহী বিশ্ববিদ্যালয়

- ৯ জুন ২০২৩ তারিখে অধ্যাপক তাহের হত্যা মামলার আসামি একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মো: মহিউদ্দীনকে  বরখাস্ত করে রাবি প্রশাসন। 

- ‘স্বপ্ন গড়ার সাত দশক’ স্লোগানকে সামনে রেখে উৎসবমুখর পরিবেশে ৬ জুলাই ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রক্সিকাণ্ডের সাথে জড়িত বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক মো: হাসিবুল ইসলাম শান্তকে দল থেকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।


জগন্নাথ বিশ্ববিদ্যালয়

- জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তিকার্যক্রম তিন ধাপে শেষ করার পরিকল্পনা রয়েছে গুচ্ছভর্তি পরীক্ষা কমিটির। ভর্তি প্রক্রিয়ার রোডম্যাপ অনুযায়ী, প্রথম ধাপে ২০ থেকে ২৪ জুলাই, দ্বিতীয় ধাপে ২৮ থেকে ৩০ জুলাই এবং তৃতীয় ধাপে ৩ থেকে ৫ আগস্ট ভর্তি নেওয়া হবে। পরে ১০ আগস্ট থেকে নতুন শিক্ষাবর্ষে পাঠদান শুরু হবে।


ইসলামী বিশ্ববিদ্যালয়

- ৬ জুন ২০২৩ তারিখে মাগুরায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে টানা পাঁচ দিন অসুস্থ থেকে অবশেষে শনিবার (১০ জুন) গভীর রাতে মৃত্যুবরণ করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কেন্দ্রীয় মসজিদের খতিব ড. শোয়াইব আহমাদ। 

- ১৯ জুন ২০২৩ তারিখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুই ছাত্রীকে অপর এক ছাত্রী ও তার অনুসারী কয়েকজন জুনিয়র কর্তৃক শারীরিক ও মানসিক হেনস্তার অভিযোগ উঠেছে।

- ২০ জুন ২০২৩ তারিখে লালন শাহ হলের গণরুমে থাকা নবীন এক ছাত্রকে দফায় দফায় নির্যাতন ও যৌন হয়রানির অভিযোগ উঠেছে।  রোববার রাতে লালন শাহ হলে ১৩৬ নম্বর কক্ষে ছাত্রলীগ দ্বারা এ নির্মম ঘটনা ঘটে।

- ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের বিরুদ্ধে এক নিয়োগে প্রার্থীর করা অনিয়মের অভিযোগ নিয়ে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

- কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেত্রী সানজিদা চৌধুরী অন্তরাসহ পাঁচজনকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

- ১২ জুলাই ২০২৩ তারিখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

- ২২ জুন ২০২৩ তারিখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক সাংবাদিককে মারধরের ঘটনায় ছাত্রলীগের দুই শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা হলেন শাখা ছাত্রলীগের আইন বিষয়ক সম্পাদক ও আইন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী খালেদ মাসুদ এবং শাখা ছাত্রলীগের উপ-দফতর সম্পাদক ও সমাজতত্ত্ব বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী আরাফাত রায়হান।


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

- কৃষি গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদনের শেষ তারিখ ছিল ১০ জুলাই, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫ আগস্ট, ৩৫৪৮ আসনে থাকছে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ।

- আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত ‘ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‌্যাংকিং-২০২৩’ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বাকৃবির ৩৯৫ জন গবেষক ।

- অ্যানিম্যাল হাসবেন্ডারি ও ভেটেরিনারী   ফ্যা‍কাল্টির মাঝে ননক্যাডার গেজেটকে কেন্দ্র করে আন্দোলন চলমান রয়েছে।


জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

- ৪ জুলাই ২০২৩ তারিখ কেন্দ্র থেকে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করেছে। এখন নতুন কমিটির প্রত্যাশায় সকল গ্রুপের তৎপরতা লক্ষ করা যাচ্ছে। 

- বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর কুরবানির ঈদে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে একটি করে গরু কুরবানি করা হতো কিন্তু অধ্যাপক ড. সৌমিত্র শেখর ভিসি হওয়ার পর থেকে এই কুরবানি দেওয়া বন্ধ করে দিয়েছেন। 


চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়ন্সেস বিশ্ববিদ্যালয়

- ২০ জুন মাস্টার্স করার জন্য অনার্সের রেজাল্টে নির্দিষ্ট ডিপার্টমেন্টে সকল সাবজেক্টের সিজিপিএ ৩.২৫ থাকা বাধ্যতামূলক করা হয়। এ কারণে ছাত্রলীগ সিজিপিএ ৩.০০ থাকলেই মাস্টার্স করার সুযোগ দিতে হবে এই দাবিতে ভিসির কার্যালয় ঘেরাও করে এবং তালা দেওয়ার চেষ্টা করে। পরে পুলিশের হস্তক্ষেপ ও বহু বাগি¦তণ্ডার পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন মৌখিকভাবে দাবি মেনে নেয় এবং সিন্ডিকেট মিটিংয়ে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করার আশ্বাস দেন।


হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

- ১৭ জুন সিট বাণিজ্য নিয়ে দ্বন্দ্বে ছাত্রলীগের দুই গ্রপের সংঘর্ষে অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছিলো। 


পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

- ছাত্রলীগের তৎপরতায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৫ জন সাধারণ শিক্ষার্থী ক্লাস করতে পারছে না এবং তাদের ইয়ার গ্যাপ যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। ঈদের সময় ছাত্রলীগ ফোন দিয়ে ক্যাম্পাসে না আসার জন্য হুমকি দেয়।


খুলনা বিশ্ববিদ্যালয়

- খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিসিপ্লিনের Executive MBA প্রোগ্রামে ৩৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রোগ্রামটির মেয়াদ ২৪ মাস, শুধু শুক্রবার ক্লাস অনুষ্ঠিত হবে।  প্রোগ্রামটিতে আবেদনের শেষ সময় ছিল ৩০ জুলাই ২০২৩, বিকাল ৪টা। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ আগস্ট ২০২৩, সকাল ১০টায়। সংশ্লিষ্ট ডিসিপ্লিনের অফিস থেকে সরাসরি অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ku.ac.bd বা www.kuba.ac.bd এর মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। 

- খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনে ২০২২-২৩ শিক্ষাবর্ষে MA in English Language Teaching (ELT) প্রোগ্রামে ভর্তির জন্য দরখাস্ত আহবান করেছে। প্রোগ্রামটির মেয়াদ থিসিস সহ ০১ (এক) বছর ০৬ (ছয়) মাস এবং থিসিস ছাড়া ০১ (এক) বছর। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ১৪ জুলাই ২০২৩। ভর্তি পরীক্ষা ইংরেজি ভাষা (Grammar, Composition & Translation) বিষয়ের ওপর অনুষ্ঠিত হয়েছে। 

আপনার মন্তব্য লিখুন

কপিরাইট © বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির